মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

আর্থিক প্রতিষ্ঠান/ সংস্থা

ব্যাংক সমূহ

১। বাংলাদেশ কৃষি ব্যাংকঃ ব্যাংকের ডেবিট কার্ড ব্যবহার করা যায়। Mobile Financial Service (MFS)এর আওতায় খুব শীঘ্রই “বাংলা-ক্যাশ” নামে কৃ্ষি ব্যাংকের নিজস্ব মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরু হতে যাবাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) একটি শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক। ১৯৭৩ সালে রাস্ট্রপতি আদেশ নং-২৭ বলে প্রতিষ্ঠিত বাংলাদেশের কৃষির মতো প্রকৃতি নির্ভর অনিশ্চিত এবং ঝুঁকিপূর্ণ খাতে অর্থায়নের জন্য দেশের বৃহত্তম বিশেষায়িত ব্যাংক। আমানত,ঋণ,বৈদেশিক বানিজ্যসহ সব ধরনের আধুনিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে বাংলাদেশ কৃষি ব্যাংক। গ্রাম-গঞ্জের ১০৩১টি শাখার মধ্যে প্রায় ২৯৫টি অন-লাইন এবং ৩৮৮টি অটোমেটেড শাখার মাধ্যমে বিশ্বের যে কোন দেশের প্রবাসীদের রেমিট্যান্সের টাকা দ্রুততম সময়ে স্বজনদের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট,  খুলনা ও ময়মনসিংহ শহরে ৬টি এটিএম বুথের মাধ্যমে ২৪ ঘন্টা ব্যাংকিং সেবা প্রদান করছে।ব্যাংকের নিজস্ব এটিএম বুথ ছাড়াও যে কোন ব্যাংকের এটিএম বুথ হতে টাকা উত্তোলন এবং কেনাকাটায় যে কোন পয়েন্ট অব সেলে খুব সহজেই কৃষি চ্ছে।আধুনিক ও যুগোপযোগী ব্যাংকিং সুবিধা প্রদানের লক্ষ্যে ডিজিটালাইজেশনে বাংলাদেশ কৃষি ব্যাংক অনেকদুর এগিয়ে আছে।

২। সোনালী ব্যাংকঃ

৩। রুপালী ব্যাংকঃ

 

স্থানীয় সংস্থা সমূহ ( যারা ক্ষুদ্রঋণ কার্যক্রম করছে)

১। গ্রামীন ব্যাংকঃ 

ক্ষুদ্রঋণ নামে সম্পূর্ণ নতুন একটি ধারনা নিয়ে বাংলাদেশে ১৯৮৩ সালের ২রা অক্টোবর একটি পূর্ণাঙ্গ ব্যাংকহিসেবে আনুষ্ঠানিক জন্ম হয় গ্রামীণ ব্যাংকের। কিন্তু এর ভিত্তি রচিত হয়েছিলো আরো আগে, ১৯৭৬ সালে চট্টগ্রামের জোবরা গ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তৎকালীন 'রুরাল ইকনোমিকস প্রোগ্রামের' প্রধান অধ্যাপক মুহাম্মদ ইউনুস তখন জোবরা এবং সংলগ্ন গ্রামগুলোতে শুরু করেছিলেন একটি মাঠ গবেষণা, যেখানে তিনি যাচাই করতে চেয়েছিলেন সমাজের একেবারে নিচুতলার মানুষের মধ্যে ব্যাংকঋণ সরবরাহের সম্ভাব্যতা। সেই গবেষণার ফসল আজকের শান্তিতে নোবেল বিজয়ী প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংক

 

২। ব্রাক ব্যাংকঃ ব্র্যাক ব্যাংক লিমিটেড (BRAC Bank Limited) বাংলাদেশের স্বায়ত্বশাসিত বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে অন্যতম। এটি মূলত; বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক কর্তৃক পরিচালিত আর্থিক প্রতিষ্ঠান। এই ব্যাংকটি সেরা আর্থিক প্রতিষ্ঠান হিসেবে 'বাংলাদেশ বিজনেস এওয়ার্ড-২০০৯' পদক অর্জন করেছে। 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)